আমি টোকাই
- শাহাদাত হোসেন রাতুল ২৮-০৪-২০২৪

টোকাই হয়ে জন্ম নিয়েছি
সেটা কি মোর অপরাধ
ফুটপাতে আমার জীবন গড়েছি
দাওনি কেউ মুখে ভাত

ফাস্টফুডের খাবার আমার
জোটেনি কপালে
ডাস্টবিনের খাবার খেয়ে
দিন গিয়েছে অকালে
মায়ের আদর কাকে বলে
আমি গায়ে মাখিনি
দুধ ভাতের জীবন কখনো
আমি চোখে দেখিনি

ময়লা জামা গায়ে দিয়েই
কেটেছে বারো মাস
খোলা আকাশের জোছনা
দেখেই পার হয়েছে রাত
খুব সকালেই ঘুম ভেঙেছে
আধো আধো চোখে
কাগজ কুড়িয়ে বিকেল হয়েছে
আমার শুকনো মুখে

গিয়েছিলাম সেই টং দোকানে
পাশে ছিলাম দাঁড়িয়ে
টোকাই বলে তাড়িয়ে দিলো
হাতে লাঠি বাড়িয়ে

সন্ধ্যা গড়িয়ে রাত হয়েছে
পেটে খুদা এখনো
ডাস্টবিনটার কাছে গেলাম
খাবার পাইনি তখনো
চোখ ঘুরিয়ে তাকিয়ে দেখলাম
চারপাশটা একবার
একটা প্যাকেট পড়ে আছে
তাতে কিছু খাবার

এতেই খুশী আমি টোকাই
করে দিলাম সাবার
চোখে আমার অনেক ঘুম
ঘুমোতে গেলাম এবার !!


একজন কলম যোদ্ধা (রাতুল)
মোবাইল: ০১৬৭০৪৯৫৩৬০
ইমেল: shahadat.hossaiin@gmail.com

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।